New Muslims APP

তাওয়াক্কুলই হচ্ছে মুমিনের আসল সম্পদ

তাওয়াক্কুলই হচ্ছে মুমিনের আসল সম্পদ

তাওয়াক্কুলই হচ্ছে মুমিনের আসল সম্পদ

  তাওয়াক্কুল, এটি একটি আরবি শব্দ। অর্থ হল, ভরসা বা নির্ভর করা। তাওয়াক্কুল আলাল্লাহ অর্থ হল: আল্লাহর উপর ভরসা করা। ইসলামের দৃষ্টিতে আল্লাহর উপর তাওয়াক্কুল করা একটি গুরুত্বপূর্ণ বিষয়। এটি একটি ইবাদতও। তাই আল্লাহ ছাড়া অন্য কারো উপর তাওয়াক্কুল করা যায় না। আল্লাহ ছাড়া অন্য কারো উপর তাওয়াক্কুল করার অর্থ হলো আল্লাহর সাথে শিরক করা।

একজন ঈমানদার মানুষ ভাল ও কল্যাণকর বিষয় অর্জনের জন্য সকল ব্যাপারে নিজের সাধ্যমত চেষ্টা করবে, সার্বিক প্রচেষ্টা চালাবে আর ফলাফলের জন্য আল্লাহর উপর ভরসা করবে, তাঁর প্রতি আস্থা ও দৃঢ় ইয়াকিন রাখবে। বিশ্বাস রাখবে যে, আল্লাহ যা লিখে রেখেছেন ফলাফল তা-ই হবে। আর তাতেই রয়েছে চূড়ান্ত কল্যাণ। বাহ্যিক দৃষ্টিতে যদি আমরা তা অনুধাবন না-ও করতে পারি। এটাই হচ্ছে তাওয়াক্কুলা।

আল্লাহপাক পবিত্র কুরআনে ইরশাদ করেছেন, ‘যাদেরকে মানুষেরা বলেছিল যে, ‘নিশ্চয় লোকেরা তোমাদের বিরুদ্ধে একত্র হয়েছে। সুতরাং তাদেরকে ভয় কর’। কিন্তু তা তাদের ঈমান বাড়িয়ে দিয়েছিল এবং তারা বলেছিল, ‘আল্লাহই আমাদের জন্য যথেষ্ট এবং তিনি কতই না উত্তম কর্মবিধায়ক’! অতঃপর তারা ফিরে এসেছে আল্লাহর পক্ষ থেকে নিয়ামত ও অনুগ্রহসহ। কোনো মন্দ তাদেরকে স্পর্শ করেনি এবং তারা আল্লাহর সন্তুষ্টির অনুসরণ করেছিল। আর আল্লাহ মহা অনুগ্রহশীল।” (সূরা আলে ইমরান : ১৭৩-১৭৪)

তাওয়াক্কুলকারী কখনো হতাশ হয় না। আশা ভঙ্গ হলে মুষড়ে পড়ে না। বিপদ-মুসিবত, যুদ্ধ-সংকটে ঘাবড়ে যায় না। যে কোনো দুর্বিপাক,  দুর্যোগ, সঙ্কট, বিপদ-মুসিবতে আল্লাহর উপর দৃঢ় আস্থা রাখে। ঘোর অন্ধকারে আশা করে উজ্জ্বল সুবেহ সাদিকের। যত জুলুম, অত্যাচার, নির্যাতন-নিপীড়নের ঝড়-তুফান আসুক, কোনো অবস্থাতেই সে আল্লাহকে ছাড়া অন্য কাউকে ভয় করে না।

 

1 Star2 Stars3 Stars4 Stars5 Stars (No Ratings Yet)
Loading...

Leave a Reply


This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.