New Muslims APP

রাসূলুল্লাহ সা:-এর সংক্ষিপ্ত জীবনপঞ্জি

রাসূলুল্লাহ সা:-এর সংক্ষিপ্ত জীবনপঞ্জি

এখানে রাসূল (সা.) এর জন্ম থেকে মৃত্যু পর্যন্ত জীবন আলোচনা করা হয়েছে

 ৫৭০ খ্রি: হযরত মুহাম্মাদ (সা:)-এর জন্ম সোমবার, ১২ রবিউল আউয়াল, ২৯ আগস্ট। জন্মের পর আবু লাহাবের দাসী ছুওয়ায়বিয়া (রা:)-এর দুধ পান এবং ৪ মাস বয়সে সা’দ গোত্রীয় বিবি হালিমা (রা:) কর্তৃক লালিত-পালিত হন ও তাঁর দুধ পান করেন।

৫৭২ খ্রি: দুই বছর পর তিনি দুধ পান বন্ধ করেন। হালিমা (রা:) তাঁকে নিয়ে মা আমিনার কাছে আসেন এবং পুনরায় ফিরিয়ে নিয়ে যান।

৫৭৩-৭৫ খ্রি: তিন, চার ও পাঁচ বছর বয়সে সিনা চাক (হালিমা রা:-এর তত্ত্বাবধানে থাকাকালে)।

 ৫৭৫-৭৬ খ্রি: ৫-৬ বছর বয়সকালে জননী আমিনার কোলে ফিরে আসেন।

৫৭৬ খ্রি: ৬ বছর বয়সে মায়ের সাথে মদিনায় নানার বাড়ি গমন এবং ফেরার পথে ‘আবওয়া’ নামক স্থানে মা আমিনার ইন্তেকাল।

 ৫৭৮ খ্রি: ৮ বছরকালে আবদুল মুত্তালিবের ইনতিকাল।

৫৮২খ্রি: ১২ বছর ২ মাস বয়সে আবু তালিবের সঙ্গে সিরিয়া গমন এবং বাহিরা খ্রিষ্টান-পাদ্রির সাক্ষাৎ লাভ।

 ৫৮৪-৮৫ খ্রি: ১৫ বছর বয়সে হারবুল ফিজার যুদ্ধের সূচনা। চাচাদের সাথে যুদ্ধে অংশগ্রহণ।

 ৫৯১ খ্রি: ২১ বছর বয়সে যুদ্ধাবসানের পর হিলফুল ফুজুল গঠন।

৫৯৩-৯৪ খ্রি: ২৪ বছর বয়সে খাদিজা (রা:)-এর বাণিজ্য প্রতিনিধি হিসেবে সিরিয়া ও ইয়ামেন গমন।

৫৯৫ খ্রি: ২৫ বছর বয়সে খাদিজা (রা:)-এর সঙ্গে বিয়ে।

৬০০ খ্রি: ৩০ বছর বয়সে প্রথম কন্যা জয়নবের জন্ম এবং আল আমিন উপাধি লাভ।

৬০৫ খ্রি: ৩৫ বছর বয়সে কাবা পুনঃনির্মাণের সময় হাজরে আসওয়াদ স্থাপন নিয়ে সৃষ্ট বিবাদ মীমাংসায় সালিস নির্বাচিত। হেরাগুহায় তাঁর ধ্যানমগ্ন জীবনের সূচনা।

৬০৫-০৯ খ্রি: যায়িদ ইবনুল হারিসা (রা:)কে দাসত্ব জীবন থেকে মুক্ত করে নিজের পুত্র হিসেবে বরণ এবং প্রকাশ্যে ঘোষণা।

৬১০ খ্রি: ৪০ বছর বয়সে নবুয়ত লাভ। সকাল ও সন্ধ্যায় দৈনিক দুই ওয়াক্ত নামাজ ফরজ হওয়ার নির্দেশ লাভ। (সূরা মু‘মিন: ৫৫)

 ৬১০-১৩ খ্রি: নবুয়তের প্রথম তিনবছর গোপনে ইসলাম প্রচার।

৬১৪ খ্রি: আল্লাহর পক্ষ থেকে প্রকাশ্যে ইসলাম প্রচারের আদেশ দান। (সূরা শু‘আরা: ২১৪) সকাল, সন্ধ্যা ও দুপুরে দৈনিক তিনওয়াক্ত নামাজের নির্দেশ লাভ। রাসূলুল্লাহ (সা:)-এর প্রতি আবু লাহাবের পাথর নিক্ষেপ ও সূরা লাহাব নাজিল। ইসলামের প্রথম শহীদ হারিস ইবন আবি হালা (রা:)-এর শাহাদাত বরণ।

৬১৫ খ্রি: নবুওয়তের পঞ্চম বছরে উসমান (রা:)-এর নেতৃত্বে ১৬ সাহাবির আবিসিনিয়ায় হিজরত। আবিসিনিয়ায় দ্বিতীয় পর্যায়ে শতাধিক সাহাবির হিজরত। উমর (রা:) ও হামযা (রা:)-এর ইসলাম গ্রহণ।

৬১৭-১৯ খ্রি: বনু হাশিমসহ রাসূলুল্লাহ (সা:)-এর প্রতি গণবয়কট আরোপ এবং শিয়াবে আবু তালিবে আবদ্ধ জীবন-যাপন।

৬১৯ খ্রি: নবুয়তের দশম বছরে মুহাররাম মাসে গণবয়কটের অবসান ও আবু তালিবের ইনতেকাল। রমজানে খাদিজা (রা:)-এর ইনতেকাল। দাওয়াতি কাজে তায়েফ গমন এবং তায়েফবাসীর নির্মম অত্যাচার। ২৭ রজব ইসরা, মি‘রাজ ও বক্ষবিদারণ। পাঁচওয়াক্ত নামাজ ফরজ হওয়ার নির্দেশ লাভ।

৬২০খ্রি: ৬ জন খাযরাযীর সঙ্গে প্রথম বৈঠক। মদিনায় হিজরতের আভাস লাভ।(সূরা নাহল ৪১)

৬২১ খ্রি: ১২ জন মদিনাবাসীর উপস্থিতিতে আকাবার প্রথম বায়‘আয়াত। মুস‘আব ইবন উমায়র (রা:)কে শিক্ষকরূপে মদিনায় প্রেরণ।

৬২২ খ্রি: ৭৫ জন মদিনাবাসীর উপস্থিতিতে আকাবার দ্বিতীয় বায়াত। মদিনা হিজরতের জন্য সাহাবিদের প্রতি নির্দেশ জারি (বুখারি)। ১২ সেপ্টেম্বর বৃহস্পতিবার রাসূলুল্লাহ (সা:)-এর মক্কা ত্যাগ এবং গারে সাওরে আশ্রয় গ্রহণ। ৮ রবিউল আউয়াল সোমবার রাসূলুল্লাহ (সা:)-এর মদিনার কুবায় পদার্পণ। ১২ রবিউল আউয়াল শুক্রবার জুম‘আর পর মদিনায় প্রবেশ।

৬২৩ খ্রি: মসজিদে নববী নির্মাণ, ২ রাকায়াত বিশিষ্ট জোহর, আসর ও এশাকে ৪ রাকায়াতে রূপান্তর, আজানের সূচনা, মদিনার সনদ প্রবর্তন, সশস্ত্র সংগ্রামের বিধান ও সূচনা, উসমান ইবন মাজউন (রা:) ও আসাদ আনসারী (রা:)-এর ইনতেকাল। ‘আবওয়া’ বা ‘ওয়াদ্দান’ বুওয়াত যুদ্ধ, সাফওয়ান যুদ্ধ, যুল উশায়রা যুদ্ধ সংঘটিত।

৬২৩-২৪ খ্রি: কিবলা পরিবর্তন, রমজানের রোজার বিধান, সাদাকাতুল ফিতরের সূচনা, জাকাতের বিধান, ঈদের নামাজের সূচনা। রাসূলুল্লাহ (সা:)-এর কন্যা উসমান (রা:)-এর স্ত্রী রুকাইয়া (রা:)-এর ইনতেকাল। হজরত আলী ও ফাতিমা (রা:)-এর বিয়ে। সালমান ফারসি (রা:)-এর ইসলাম গ্রহণ।

৬২৪ খ্রি: ইবন জাহশ (রা:)-এর নাখলা অভিযান; উমায়র (রা:)-এর বানু খাতামা অভিযান; বদর যুদ্ধ; বনু কায়নুকা যুদ্ধ; সাবিক যুদ্ধ, আল কুদর যুদ্ধ; ইবনে মাসলামা কর্তৃক কা‘ব ইবন আশরাফকে হত্যা; যূ আসর যুদ্ধ; বুহরান যুদ্ধ; যায়িদ (রা:)-এর আল-কারাদা অভিযান; সা‘দ ইবন যায়িদ (রা:)-এর আল-গারা অভিযান; উহুদের যুদ্ধ; হামরাউল আসাদ যুদ্ধ।

৬২৪-২৫ খ্রি: উহুদ যুদ্ধে হামজা (রা:)-এর শাহাদাত, মদ হারামের বিধান। হাসান (রা:)-এর জন্ম। সুদের প্রতি প্রাথমিক নিষেধাজ্ঞা। ইয়াতিম সম্পর্কিত বিধান, উত্তরাধিকার সংক্রান্ত বিধান ও দাম্পত্য বিধান প্রবর্তন।

৬২৫ খ্রি: আবু সালমা (রা:)-এর অভিযান এবং মদিনায় ফিরে আসার পর তার শাহাদাত লাভ। ইবন নুবায়হকে হত্যার জন্য উনায়স (রা:)-এর অভিযান, আল-মুনজির (রা:)-এর বীরে মাউনা অভিযান। মারসাদ (রা:) এবং আসিম (রা:)-এর নেতৃত্বে রাজি অভিযান, বনু নাদির যুদ্ধ, নাজদ যুদ্ধ সংঘটিত।

৬২৫-২৬ খ্রি: হুসাইন (রা:)-এর জন্ম। উম্মুল মু‘মিনীন যায়নাব (রা:)-এর ইনতেকাল। রাসূলুল্লাহ (সা:)-এর সঙ্গে উম্মু সালমা (রা:)-এর বিয়ে। এক ইয়াহুদি যুগলের প্রতি রজম আইনের বাস্তবায়ন। পর্দার বিধান, মদ নিষিদ্ধকরণের চূড়ান্ত বিধান জারি।

৬২৬ খ্রি: যাতুর রিকা যুদ্ধ। দুমাতুল জানদাল যুদ্ধ ও ইবন উরফাতাকে মদিনায় তার প্রতিনিধি নিয়োগ।

৬২৬-২৭ খ্রি: ফরজ হজের বিধান। ইফকের ঘটনা। রাসূলুল্লাহ (সা:)-এর সঙ্গে জয়নাব বিনত জাহাশ (রা:)-এর বিয়ে। পর্দার বিধানের বাধ্যবাধকতা। (সূরা আহযাব : ৫৩, সূরা নূর : ৩০, ৩১) রাসূলুল্লাহ (সা:)-এর সঙ্গে রাবিয়া বিনত আল হারিস (রা:)-এর বিয়ে। তায়াম্মুমের বিধান প্রবর্তন। জিনা, ব্যভিচার, অপবাদ, লি‘আন প্রভৃতি ফৌজদারি আইনের প্রবর্তন।

৬২৭ খ্রি: ইবন মাসলামা (রা:)-এর আল-কুরাতা অভিযান। আল মুরায়সি যুদ্ধ, খন্দক যুদ্ধ, লিহযান যুদ্ধ, আলগাবা যুদ্ধ এবং এই উভয় যুদ্ধকালে মদিনায় ইবন উম্মু মাকতুম (রা:) কে তার প্রতিনিধি নিয়োগ।

 ৬২৭-২৮ খ্রি: আবিসিনিয়া, মিসর, পারস্য, রোম, বাহরাইন, ইয়ামামা, আম্মান প্রভৃতি দেশের শাসকদের কাছে রাসূলুল্লাহ (সা:)-এর পত্র প্রেরণ। রাসূলুল্লাহ (সা:) কর্তৃক ‘আবওয়া’-এ দাফনকৃত মায়ের কবর জিয়ারত।

৬২৮ খ্রি: আবু বকর (রা:) এবং জায়িদ (রা:)-এর ওয়াদিউল কুররা অভিযান। ইবন রাওয়াহাত (রা:)-এর খায়বার অভিযান। উকাল ও উরায়নার ঘটনা এবং কুরয ইবন জাবির (রা:)-এর অভিযান। আবু সুফিয়ানের উদ্দেশ্যে আমর দামরি (রা:)-এর অভিযান। ইবন মু‘তাম (রা:)-এর পশ্চিম উপকূল অভিযান। যায়িদ (রা:)-এর অভিযান। হুদায়বিয়ার সন্ধি ও বায়াতুর রিদওয়ান।  আবু বকর (রা:)-এর নজদ অভিযান। বাশীর ইবন সা‘দ (রা:)-এর ফাদাক অভিযান।

৬২৮-২৯ খ্রি: মুতা বিয়ে নিষিদ্ধ ঘোষণা,গৃহপালিত গাধার গোশত খাওয়া নিষিদ্ধ ঘোষণা,রাসূলুল্লাহ্ (সা:)-এর সঙ্গে উম্মে হাবিবা (রা:)-এর বিয়ে। খালিদ (রা:), আমর (রা:) প্রমুখের ইসলাম গ্রহণ। উমরাতুল কাযা সফরে রাসূলুল্লাহ (সা:)-এর সঙ্গে মায়মুনা (রা:)-এর বিয়ে। মিসরের সম্রাট আল-মুকাওকিশ কর্তৃক মারিয়া (রা:)সহ বহু উপহারসামগ্রী রাসূলুল্লাহ (সা:)কে প্রদান। জাবালা গাস্সানীর ইসলাম গ্রহণ। বিয়ে ও তালাকের বিস্তারিত বিধান প্রবর্তন।

৬২৯ খ্রি: গালিব (রা:)-এর ‘মায়ফাআ’ অভিযান। আবদুল্লাহ্ ইব্ন রাওয়াহাহ্ (রা:)-এর গাত্ফান অভিযান। বাসির (রা:)-এর ইয়ামান, ‘জাবার জানাব’ অভিযান। আবু হাদরাদ আসলামী (রা:)-এর আলগাবা অভিযান। রাসূলুল্লাহ (সা:) কর্তৃক উমরাতুল কাজা পালন। ইব্ন আবির আওজা (রা:)-এর বানুর সুলায়ম অভিযান।

৬৩০ খ্রি: মক্কা বিজয়। খালিদ ইবন ওয়ালিদ (রা:)-এর নাখলা অভিযান। আমর ইবনুল আস (রা:)-এর সুওয়া অভিযান। সা‘দ ইবন যায়দ (রা:)-এর আল মানাত অভিযান। হিশাম ইবনুল আ‘স (রা:)-এর ইয়ালামলাম অভিযান। খালিদ ইবন ওয়ালিদ (রা:)-এর জাযিমা অভিযান, হুনায়ন যুদ্ধ, তায়েফ যুদ্ধ। রাসূলুল্লাহ (সা:) ও সাহাবিদের উমরা পালন। রাসূলুল্লাহ (সা:)-এর মদিনায় প্রত্যাবর্তন। মারিয়্যা (রা:)-এর গর্ভে রাসূলুল্লাহ (সা:)-এর পুত্র ইবরাহিম (রা;)-এর জন্ম।

৬৩১ খ্রি: আবুবকর (রা:) কে আমীরুল হজ করে মক্কায় প্রেরণ। ইসলামি শরিয়াহ মোতাবেক হজের বিধান প্রবর্তন। বাদশা নাজ্জাশির ইনতেকাল ও রাসূলুল্লাহ (সা:) কর্তৃক তাঁর প্রতি গায়েবানা জানাজা আদায়। রাসূলুল্লাহ (রা:)-এর কন্যা উসমান (রা:)-এর স্ত্রী উম্মে কুলসুম (রা:)-এর ইনতেকাল।

৬৩১-৩২ খ্রি: রাসূলুল্লাহ (সা:)-এর কাছে মুসায়লামা কায্যাবের পত্র প্রেরণ। মদিনায় আরব প্রতিনিধিদলের আধিক্য, দলে দলে মানুষের ইসলাম গ্রহণ। কা‘ব ইবন জুহায়র (রা:)-এর ক্ষমা প্রার্থনা ও কবিতার জন্য পুরস্কার লাভ। রাসূলুল্লাহ (সা:)-এর পুত্র ইবরাহিম (রা:)-এর ইনতেকাল।

৬৩২ খ্রি: বিদায়হজ পালনের জন্য রাসূলুল্লাহ (সা:)-এর মক্কার উদ্দেশে মদিনা ত্যাগ। বিদায়হজ সম্পন্ন করে মদিনায় প্রত্যাবর্তন। মাথা ব্যথা ও জ্বরের সূচনা এবং সোমবার ১২ রবিউল আউয়াল মহানবী (সা:)-এর ওফাত। বুধবার, ১৪ রবিউল আউয়াল ভোর রাতে দাফন সম্পন্ন।

ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিঊন

1 Star2 Stars3 Stars4 Stars5 Stars (No Ratings Yet)
Loading...

Leave a Reply


This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.