New Muslims APP

একে অপরের প্রতি ভালো ধারণা উত্তম ইবাদাত

একে অপরের প্রতি ভালো ধারণা উত্তম ইবাদাত

একে অপরের প্রতি ভালো ধারণা উত্তম ইবাদাত

আমাদের সমাজে আস্থা, বিশ্বাস ও শান্তি ও সৌহার্দ্যপূর্ণ পরিবেশ বজায় রাখতে একে অপরের প্রতি ভালো ধারণা বা ইতিবাচক ধারণা পোষণ করার কোনো বিকল্প নেই। পাশাপাশি অপরের চরিত্র হনন থেকে বিরত থাকাও জরুরি। ঘৃণার পরিবর্তে ভালোবাসার মাধ্যমে সমাজে শান্তি প্রতিষ্ঠায় এগিয়ে আসার সবার কর্তব্য। একে অপরের প্রতি খারাপ ধারণা বা নেতিবাচক ধারণা করার মতো হীনমন্যতা ছেড়ে ভালো ধারণা বা ইতিবাচক ধারণা পোষণ করার জন্য নিদের্শ দিয়েছেন মহান আল্লাহ তাআলা ও মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম।

আল্লাহ তাআলা কুরআনে ইরশাদ করেছেন, হে ঈমানদারগণ! তোমরা অধিক ধারণা থেকে দূরে থাক। কারণ কোনো কোনো ধারণা পাপ। আর তোমরা একজন অন্যজনের গোপনীয় বিষয় অনুসন্ধান করো না। আর একজন অন্যজনের গিবত করো না। (সুরা আল-হুজুরাত : আয়াত ১২)

মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, উত্তম ইবাদাত হচ্ছে মানুষের প্রতি ভালো ধারণা রাখা।  তাই বিশ্বনবীও মানুষের প্রতি খারাপ ধারণা পোষণ না করে সুধারণা পোষণ করার জন্য হাদিসে অনেক তাগিদ দিয়েছেন। একটি হাদিস এখানে তুলে ধরা হলো-

হজরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু হতে বর্ণিত, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘তোমরা ধারণা থেকে বেঁচে থাকো। কারণ ধারণাভিত্তিক কথা সবচেয়ে বড় মিথ্যা। তোমরা একে অপরের দোষ অনুসন্ধান করো না আর তোমরা পরস্পর পরস্পরের ব্যাপারে হিংসা ও বিদ্বেষ পোষণ করো না এবং পরস্পর শত্রুতা ও দুশমনি পোষণ করো না; বরং হে আল্লাহর বান্দারা! ভাই ভাই হয়ে থাক। যেভাবে তোমাদেরকে নির্দেশ দেয়া হয়েছে। (বুখারি)

 

1 Star2 Stars3 Stars4 Stars5 Stars (No Ratings Yet)
Loading...

Leave a Reply


This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.